×
  • আপডেট টাইম : 10/03/2020 12:31 PM
  • 20 বার পঠিত
ছবি : এএফপি

ইতালিতে ভয়াবহ অবস্থায় পৌঁছে গেছে করোনাভাইরাস পরিস্থিতি। দেড় কোটি মানুষকে কোয়ারেন্টাইনে রাখার মতো নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েও ভাইরাস সংক্রমণ সামাল দিতে হিমশিম খাচ্ছে দেশটি। একদিনে ১৩৩ জনের মৃত্যুর খবরও এসেছে গণমাধ্যমে।

আগামী ৩ এপ্রিল পর্যন্ত ইতালিতে সব ধরনের ক্রীড়া ইভেন্ট স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে ইতালি সরকার। এর মধ্যে রয়েছে ইতালির ঘরোয়া ফুটবলের শীর্ষ লিগ সিরি ‘আ’ও। করোনাভাইরাসের প্রকোপের কারণে এ সিদ্ধান্ত নিতে হয়েছে ইতালিকে |

টানা নয়বারের মতো লিগ জেতা হয়তো হচ্ছে না ক্রিস্টিয়ানো রোনালদোর জুভেন্টাসের। করোনাভাইরাসের প্রকোপে ইতালিতে আগামী ৩ এপ্রিল পর্যন্ত সব ধরনের খেলা স্থগিত রাখার ঘোষণা দেওয়া হয়েছে, যার মধ্যে রয়েছে ইতালির ফুটবলের শীর্ষ লিগ সিরি ‘আ’।

ইতালির প্রধানমন্ত্রী জিসেপ্পে কন্তে একটা টেলিভিশন ভাষণের মাধ্যমে এই আদেশ জারি করেছেন। বলেছেন, ‘আমি একটা আদেশ জারি করতে যাচ্ছি, সংক্ষেপে যার মূলভাব হলো আমি বাসায় থাকব। আপনারাও থাকুন। সিরি ‘আ’সহ অন্য খেলার প্রতিযোগিতাগুলো এখন চালু রাখার কোনো মানে হয় না। বিশেষ করে আমি চিন্তা করছি ফুটবল প্রতিযোগিতা সিরি ‘আ’র ব্যাপারে। আমি দুঃখিত কিন্তু প্রত্যেক ফুটবলপ্রেমীকে এই ফরমান মেনে চলতে হবে। এমনকি কোনো জিমও ব্যবহার করা যাবে না এই সময়ে।’

এর আগে দেশের বিভিন্ন ক্রীড়া ফেডারেশনগুলোর সঙ্গে আলোচনা করে ইতালির জাতীয় অলিম্পিক কমিটি (সিওএনআই) সোমবার এক বিবৃতিতে জানায়, তারা এ বিষয়ে সরকারকে ব্যবস্থা নিতে বলেছে, যার ফলাফল সরকারের এই ঘোষণা।

ভাইরাসের সংক্রমণ ঠেকাতে হিমশিম খাচ্ছে ইতালি। এমনকি গতকালও ৯৭ জন মারা গেছেন করোনাভাইরাসের কারণে। তার আগের দিন রোববারে মারা গিয়েছিলেন ১৩৩ জন। ফলে সব মিলিয়ে ইতালিতে করোনাভাইরাসের প্রকোপে মৃত্যুর সংখ্যা গিয়ে ঠেকল ৪৬৩-তে। দেড় কোটি মানুষকে গৃহবন্দী রাখার নজিরবিহীন সিদ্ধান্তও নিয়েছে দেশটি। সকল স্কুল, বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। তাও প্রকোপ কমছে না।

এর আগে দর্শকহীন মাঠে লিগ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল সিরি ‘আ’। সেদিন শিরোপা লড়াইয়ের অন্যতম গুরুত্বপূর্ণ ম্যাচ জুভেন্টাস-ইন্টারও হয়েছে বন্ধ দরজার পেছনে। সে ম্যাচে পাওলো দিবালা আর অ্যারন র‍্যামসির গোলে ইন্টারকে ২-০ গোলে হারিয়েছে চ্যাম্পিয়ন জুভেন্টাস। এই জয়ে তৃতীয় স্থানে থাকা ইন্টারের চেয়ে নয় পয়েন্টে এগিয়ে গিয়েছে তারা। কিন্তু এই এগিয়ে থেকেও লাভ হচ্ছে না। লিগ স্থগিত হওয়ার কারণে হয়তো এবার আর লিগ শিরোপা নিয়ে উৎসব করা না-ও হতে পারে রোনালদোদের।

তবে ইউরোপীয় প্রতিযোগিতার ম্যাচগুলো দর্শকহীন মাঠেই খেলানো হবে। আগামী সপ্তাহে জুভেন্টাস নিজের মাঠে খেলবে লিওঁর বিপক্ষে, ইন্টার খেলবে স্পেনের গেটাফের বিপক্ষে। তার পরের সপ্তাহে রোমা আতিথ্য দেবে সেভিয়াকে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা...