×
  • আপডেট টাইম : 18/03/2020 11:27 AM
  • 50 বার পঠিত
মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদ নববী

প্রাণঘাতী করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ঠেকাতে মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদ নববী বাদে সৌদি আরবের সব মসজিদে জামায়াতে নামাজ আদায় বন্ধ করা হয়েছে।

সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে দেশটির গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, সৌদি আরবের সর্বোচ্চ ধর্মীয় সংস্থা দ্য কাউন্সিল অব সিনিয়র স্কলারস ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে বৈঠকের পর মসজিদগুলোতে নামাজ স্থগিতের সিদ্ধান্ত চূড়ান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী, প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকানোর অংশ হিসেবে সারাদেশের সব মসজিদে শুক্রবারের জুমার নামাজ ও প্রতিদিনের পাঁচ ওয়াক্ত নামাজ জামায়াতে পড়া স্থগিত থাকবে। তবে, নামাজ বন্ধ থাকলেও আগের মতো নিয়মিত আজান হবে। আজানের পর সবাইকে বাসায় নামাজ পড়ার পরামর্শ দেয়া হয়েছে।

সৌদি আরবের জ্যেষ্ঠ আলেমদের কাউন্সিলের বরাত দিয়ে সৌদি গেজেট জানায়,  যে কোনো বড় বিপর্যয়ে সম্ভাব্য ক্ষতি কমাতে ইসলামী শরিয়া অনুযায়ী মসজিদে জুমাসহ সব ধরনের নামাজের জামাত বন্ধ রাখার সুযোগ আছে। যেহেতু করোনা ভাইরাসে বড় ধরনের ঝুঁকি রয়েছে তাই জ্যেষ্ঠ আলেমদের কাউন্সিল আপাতত জামাতে নামাজ বন্ধের সিদ্ধান্ত নেন।

করোনা ভাইরাসের প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে এর আগে মক্কা-মদীনার পবিত্র দুই মসজিদ বন্ধ করেছিল সৌদি আরব। গত ৫ মার্চ মক্কার ঐতিহাসিক মসজিদ আল-হারামের কাবা শরিফ চত্বরে প্রবেশ সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছিল কর্তৃপক্ষ। একই দিন বন্ধ করে দেয়া হয় মদিনার মসজিদ নববীও। পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শেষে একদিন পরেই ফের খুলে দেয়া হয় মসজিদ দু’টি। তবে ওমরাহ ও তাওয়াফ অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়।

পর্যটন ভিসা থাকা সত্ত্বেও করোনাভাইরাস ধরা পড়েছে এমন এলাকা থেকে আসা বিভিন্ন দেশের নাগরিকদের সৌদি আরবে প্রবেশ না করতে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

এদিকে, সৌদি আরবে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৮ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৭১ জনে। আক্রান্তদের মধ্যে ছয় জন সুস্থ হয়ে ফিরেছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সি এ তথ্য জানিয়েছে।#

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা...