লম্বা মানুষদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি দ্বিগুণ: গবেষণা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: 30/07/2020 09:08:02 am

অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যা থেকে শুরু করে আরও কিছু কারণে পুরুষদের করোনাভাইরাসে আক্রান্ত এবং গুরুতর অসুস্থতার ঝুঁকি বেশি বলে জানা যায়। নতুন একটি গবেষণায় বলা হয়েছে, অন্য আরেকটি কারণ করোনায় পুরুষদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়াতে পারে। তা হলো- শারীরিক উচ্চতা।

যুক্তরাজ্যের ম্যানচেস্টার ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন, ৬ ফুটের বেশি লম্বা মানুষদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার দ্বিগুণ ঝুঁকি থাকে। গবেষকরা যুক্তরাজ্যে এবং যুক্তরাষ্ট্রের প্রায় ২ হাজার লোকের ওপর গবেষণা চালিয়েছেন। আর সেখানেই উঠে এসেছে এমন তথ্য।

গবেষণার ফলাফলে দেখা গেছে, বায়ুবাহিত করোনাভাইরাস সংক্রমণের সর্বোচ্চ ঝুঁকিতে থাকে লম্বা মানুষজন। ড্রপলেটস বাহিত করোনাভাইরাসের ক্ষেত্রে এমনটি দেখা যায়নি। কেননা ড্রপলেটসের কণাগুলো অ্যারোসলের (বায়ুবাহিত কণা) তুলনায় বড়, ফলে সেগুলো বেশি দূরত্ব অতিক্রম করতে পারে না এবং দ্রুত বাতাস থেকে নেমে যায়। অন্যদিকে অ্যারাসলগুলো হালকা হওয়ায় উপরের দিকে ভেসে যেতে পারে। ফলে লম্বা মানুষদের কাছে সহজে পৌঁছে যায়। এ কারণে যাদের উচ্চতা বেশি, তাদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বেশি। কিন্তু অপেক্ষাকৃত উচ্চতা কম যাদের, তাদের বায়ুবাহিত মাধ্যমে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম।

এই গবেষণা প্রকল্পের অন্যতম সদস্য অধ্যাপক ইভান কনটোপ্যান্টেলিস বলেন, ‘আমাদের জরিপে দেখা গেছে, কোনো পৃষ্ঠে লেগে থাকা ড্রপলেটস কেবল করোনা সংক্রমণের একমাত্র দিক নয়, বায়ুবাহিত সংক্রমণও সম্ভব। বায়ুবাহিত করোনা সংক্রমণের বিষয়টি এর আগে অন্যান্য গবেষণায়ও প্রমাণিত হয়েছে, তবে নিশ্চিতকরণে আমাদের পদ্ধতিটি নতুন।’

গবেষকদের মতে, সামাজিক দূরত্বের বিষয়টি এখনো গুরুত্বপূর্ণ কারণ ড্রপলেটস থেকে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। কিন্তু এর পাশাপাশি ইনডোর পরিবেশে বায়ু পরিশোধনের বিষয়টিতেও গুরুত্ব দেওয়া উচিত।